Monday, November 9, 2015



নিজেদের ক্রিকেট ইতিহাসে প্রথমবার টানা পাঁচটি দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজ জয়ের কীর্তি গড়ল বাংলাদেশ।

গত বছর নভেম্বর-ডিসেম্বরে জিম্বাবুয়েকে হারিয়ে শুরু হয়েছিল বাংলাদেশের এই অবিস্মরণীয় জয়যাত্রা। ৫ ম্যাচের সেই সিরিজে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করার পর গত এপ্রিলে পাকিস্তানকে স্বাগতিকরা হোয়াইটওয়াশ করে ৩ ম্যাচের সিরিজে। এরপর বাংলাদেশের সাফল্য রথে পিষ্ট হয়েছে পরে ভারত ও দক্ষিণ আফ্রিকাও।
জয়রথ থামেনি সেখানেই, ছুটতে ছুটতে এবার পৌঁছে গেল নতুন ঠিকানায়। যে দলকে হারিয়ে শুরু, সেই জিম্বাবুয়েকে হারিয়েই বাংলাদেশ গড়ল নতুন ইতিহাস। এই প্রথম পাঁচটি দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজ জিতল বাংলাদেশ।
বাংলাদেশের অধিনায়ক হিসেবে মাশরাফি বিন মুর্তজার নতুন মেয়াদ শুরু হয়েছিল সাফল্য দিয়ে। এই পাঁচটি সিরিজ জয়েই নেতৃত্ব দিয়েছেন অনুপ্রেরণাদায়ী অধিনায়ক। দ্বিতীয় মেয়াদে এখনও ওয়ানডে সিরিজ হারেননি অধিনায়ক মাশরাফি।
বাংলাদেশ প্রথম ওয়ানডে খেলার স্বাদ পেয়েছিল ১৯৮৬ এশিয়া কাপে। পরের এক যুগ ওয়ানডেতে অংশগ্রহণ সীমাবদ্ধ ছিল বিভিন্ন টুর্নামেন্টেই। দ্বিপাক্ষিক সিরিজ প্রথম খেলেছে বাংলাদেশ ১৯৯৯ সালে; দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২ ম্যাচের সিরিজ। প্রথম সিরিজ জয় ২০০৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে। এখন তো সিরিজ জয় বাংলাদেশ ক্রিকেটের নিয়মিত ব্যাপার।
এর আগে দুই দফায় টানা চারটি করে ওয়ানডে সিরিজ জিতেছে বাংলাদেশ। প্রথমবার ২০০৬-০৭ মৌসুমে। কেনিয়ায় জিতেছিল ৩-০ ব্যবধানে, এরপর দেশের মটিতে জিম্বাবুয়ের বিপক্ষে ৫-০ ব্যবধানের জয়। স্কটল্যান্ডকে ২-০ ব্যবধানে হারানোর পর জিম্বাবুয়েতে গিয়ে জিতেছিল ৩-১ ব্যবধানে। ২০০৭ বিশ্বকাপের পর ভারতের কাছে হেরে ছেদ পড়ে সেই ধারায়।
টানা চার সিরিজ জয়ের স্বাদ আরেকবার মিলেছিল ২০০৯ সালে। দেশের মাটিতে জিম্বাবুয়েকে বাংলাদেশ হারিয়েছিল ২-১ ব্যবধানে। ওয়েস্ট ইন্ডিজে গিয়ে খর্বশক্তির দলের বিপক্ষে জয় ৩-০ ব্যবধানে। এরপর জিম্বাবুয়েতে গিয়ে ও দেশের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে টানা দুই সিরিজ জয়ই ৪-১ ব্যবধানে। সেবার জয়ের ধারা থেমেছিল নিউ জিল্যান্ডে গিয়ে ৩ ম্যাচেই হেরে।
দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজ টানা জয়ের বিশ্বরেকর্ড ছুঁতে হলে অবশ্য বাংলাদেশকে পাড়ি দিতে হবে আরও ঠিক এই সমান পথ। টানা ১০টি সিরিজ জয়ের রেকর্ড আছে অস্ট্রেলিয়ার, ২০০২-০৩ থেকে ২০০৪ পর্যন্ত। আরেক দফায় অস্ট্রেলিয়ার জিতেছে টানা ৯ সিরিজ, ২০০৮ থেকে ২০০৯। বিভিন্ন দলের টানা ৬ সিরিজ জয়ের ঘটনা আছে ৯টি।
টানা সিরিজ জয়ের সংখ্যাতে নিজেদের রেকর্ড তো বাংলাদেশ গড়লই। আগে সিরিজ জেতা দলগুলির সঙ্গে এবারের দলগুলির তুলনাই বলে দেবে এবার জয় কতটা এগিয়ে, কতটা আলাদা!
এই দ্বিপাক্ষিক সিরিজগুলি জয়ের মাঝে আছে প্রথমবার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল খেলার সাফল্য। শুধু ওয়ানডেই নয়, গত জিম্বাবুয়ে সিরিজ থেকে এই পর্যন্ত টেস্টেও বাংলাদেশ রেখেছে উন্নতির ছাপ। এই সময়ে ৮ টেস্টের ৩টিতে জিতেছে বাংলাদেশ, ড্র ৪টি। হার মাত্র একটি! সব মিলিয়ে বাংলাদেশের ক্রিকেট কাটাচ্ছে ইতিহাসের সেরা সময়।

0 comments:

Post a Comment

Categories

Blog Archive

Powered by Blogger.

Sample text

Social Icons

Featured Posts

Total Pageviews

Search This Blog

Translate

Popular Posts

Recent Posts

Text Widget

Followers