Sunday, October 25, 2015


ওয়ানডে ক্রিকেটে আবারও এক ইনিংসে তিন শতকের কীর্তি গড়েছে দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানেরা। সীমিত ওভারের ক্রিকেটে দক্ষিণ আফ্রিকা ছাড়া অন্য কোনো দল অনন্য এই কৃতিত্ব দেখাতে পারেনি।

ভারতের বিপক্ষে পাঁচ ওয়ানডে সিরিজের শেষটিতে তিন অঙ্কের ইনিংস গড়েন কুইন্টন ডি কক, ফাফ দু প্লেসি ও এবি ডি ভিলিয়ার্স।
উদ্বোধনী ব্যাটসম্যান ডি কক ৮৭ বলে ১৭টি চার ও ১টি ছক্কায় ১০৯ রান করেন। তার ব্যাটেই উড়ন্ত সূচনা পায় দক্ষিণ আফ্রিকা। রানের এই গতি আরও বাড়ান দু প্লেসি ও ডি ভিলিয়ার্স।
১৩৩ রান করে আহত অবসরে যান দু প্লেসি। তার ১১৫ বলের ইনিংসটি ৯টি চার ও ৬টি ছক্কা সমৃদ্ধ। ডি ভিলিয়ার্স খেলেন সবচেয়ে ঝড়ো ইনিংসটি। ৬১ বলে ১১৯ রানের বিধ্বংসী ইনিংসে ৩টি চার ও ১১টি ছক্কা মারেন অধিনায়ক। 
ক্রিকেটের এই সংস্করণে দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানেরা প্রথম এই কীর্তি গড়েছিল এ বছরেরই শুরুতে, গত জানুয়ারিতে। জোহানেসবার্গের ওই ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২ উইকেটে ৪৩৯ রান করেছিল প্রোটিয়ারা।
সেদিন দক্ষিণ আফ্রিকার প্রথম তিন ব্যাটসম্যানই শতক করেন; হাশিম আমলা অপরাজিত ১৫৩ রান, রাইলি রুশো ১২৮ ও এবি ডি ভিলিয়ার্স ১৪৯ করেন।   
মুম্বাইয়ের ওয়াংখেড়ে ডি ভিলিয়ার্সের সঙ্গে ডি কক আর দু প্লেসির নৈপুণ্যে রোববার ৪ উইকেটে ৪৩৮ রান করে দক্ষিণ আফ্রিকা। ভারতের মাটিতে এটা সর্বোচ্চ ওয়ানডে ইনিংস। আর ওয়ানডের ইতিহাসে এটা তৃতীয় সর্বোচ্চ দলীয় ইনিংস।

0 comments:

Post a Comment

Categories

Powered by Blogger.

Sample text

Social Icons

Featured Posts

Total Pageviews

Search This Blog

Translate

Popular Posts

Recent Posts

Text Widget

Followers