Friday, October 30, 2015


বিশাল আকৃতির ডেস্কটপের দিন হয়তো ফুরোলো এবার। শিগগিরই বাজার দখল করতে যাচ্ছে স্মার্টফোন আকৃতির ডেস্কটপ সংস্করণ। ফলে এখন থেকে আস্ত একটি কম্পিউটারও পকেটে নিয়ে ঘুরে বেড়াতে পারবেন ব্যবহারকারীরা।
desktop mini
ছোট আকারের এই ডেস্কটপ সংস্করণটি তৈরি করছে বিশ্বখ্যাত প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান ইনফোকাস। প্রতিষ্ঠানটি ক্ষুদ্র এই ডেস্কটপের নাম দিয়েছে 'ক্যাঙ্গারু'। যা দিয়ে কম্পিউটারের সব সুবিধাই ভোগ করা যাবে। পাশাপাশি পোর্টেবল হার্ডডিস্ক আকৃতির এই কম্পিউটারটি উইন্ডোজ টেন অপারেটিং সমর্থনযোগ্য বলে দাবী করেছে প্রতিষ্ঠানটি।
টানা চার ঘন্টা ব্যাক আপ পাওয়া যাবে ডিভাইসটিতে এবং পেরিফাইরাল ডিভাইস হিসেবেও ব্যবহার করা যাবে এটি। চাহিদামত যে কোন মনিটরে সংযোগ দিয়েই উইন্ডোজ টেন অপারেটিং সিস্টেমের সকল সুবিধাই নেয়া যাবে।
দরকারী সব কাজকর্ম ছাড়াও স্মার্ট এই ডেস্কটপটি টিভির সাথে এইচডিএমআই ক্যাবল দিয়ে সংযুক্ত করে গেম খেলা এবং মুভিও দেখা যাবে। এতে উন্নত গ্রাফিক্সের কাজ সেরে নেয়ার জন্য আছে ইন্টেল এইচডি গ্রাফিক্স। রয়েছে এইচডিএমআই এবং দুইটি ইউএসবি পোর্ট । ১.৪৪ ইন্টেল অ্যাটম এক্স ফাইভ ৬৪ বিট প্রসেসরের পাশাপাশি ডিভাইসটিতে আছে ডিডি আরথ্রির ২ জিবি র‌্যাম এবং ৩২ জিবি বিল্টইন মেমোরি। এই ৩২ জিবি মেমোরিকে মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে আরো বাড়িয়ে নেয়ার সুযোগ তো থাকছেই।
যুক্তরাষ্ট্রের বাজারে ডেস্কটপটির দাম ৯৯ ডলার রাখা হয়েছে। তবে দেশের গ্রাহকরা ডিভাইসটি ভ্যাট সহ সাত হাজার সাতশো তেরো টাকা দিয়ে কিনতে পারবে।

0 comments:

Post a Comment

Categories

Powered by Blogger.

Sample text

Social Icons

Featured Posts

Total Pageviews

Search This Blog

Translate

Popular Posts

Recent Posts

Text Widget

Followers